Thursday, November 30, 2023

লেখা জমা দেবার নিয়মাবলী

লেখা পাঠানোর একমাত্র ইমেইল আইডিঃ kalpabiswa.kalpabijnan@gmail.com

শব্দসংখ্যা:

ছোটগল্প – ৫০০০ শব্দের মধ্যে

বড়গল্প – ৫০০০-১০০০০ শব্দের মধ্যে

উপন্যাস – ২০০০০ শব্দের মধ্যে

এর থেকে বড় কল্পবিজ্ঞান বা ফ্যান্টাসি গল্প কল্পবিশ্ব পাবলিকেশনে (kalpabiswa.publications@gmail.com) সরাসরি ছাপার বইয়ের জন্যে পাঠাতে পারেন। সম্পাদকমণ্ডলী মনোনীত করলে কল্পবিশ্ব পাবলিকেশন থেকেই সেটি বই আকারে প্রকাশিত হতে পারে।

সাম্মানিক – কল্পবিশ্ব পত্রিকা সম্পূর্ণ বিনামূল্যে পড়তে দেওয়া হয় কল্পবিশ্ব ওয়েবসাইটে। কল্পবিশ্ব পত্রিকার বিভিন্ন সাধারণ সংখ্যার যে ইবুক বিক্রয় করা হয় তা ডোমেইন, ওয়েব হোস্টিং ও বিভিন্ন অনুষ্ঠানের খরচের জন্যে ব্যয় করা হয়ে থাকে। তাই সাধারণ সংখ্যায় লেখার জন্যে কোনও সম্মানদক্ষিণা দেওয়া সম্ভব হয় না। একমাত্র কল্পবিশ্ব পুজোসংখ্যার ইবুক প্রিবুকিং থেকে যে অর্থ পাওয়া যায় সেই থেকে আমরা পুজোসংখ্যার লেখক, শিল্পী ও অন্যান্য সংশ্লিষ্ট সদস্য যারা কল্পবিশ্বের হয়ে কাজ করেন (সম্পাদনা, প্রুফ, ওয়েবসাইট), তাঁদের সাম্মানিক দিয়ে থাকি। সেই সাম্মানিকের পরিমাণ সেই বছরের পুজোসংখ্যার ইবুক বিক্রির উপর নির্ভরশীল।

বিষয় – কল্পবিশ্বের শুধুমাত্র প্রাপ্তমনস্ক কল্পবিজ্ঞান, ফ্যান্টসি ও স্পেকুলেটিভ হরর সাহিত্যের রচনা প্রকাশিত হয়। এই ব্যাপারে বিশদে দেখুন ১২ ও ১৩ নম্বর পয়েন্টে।

ভাষা – বাংলা ও ইংরেজি। যে কোনও অনুবাদের জন্যে মূল লেখকের অনুমতিপত্র অবশ্যই লেখার সঙ্গে পাঠাবেন।

কপিরাইট – আমরা বাংলা ও ইংরেজি রচনার ইলেকট্রনিক প্রিন্টের ফার্স্ট কপিরাইট (ওয়েবসাইট ও ইবুক) লেখকের থেকে নিয়ে থাকি। কল্পবিশ্ব প্রকাশন থেকে সেরা কল্পবিশ্ব সংকলনে কোনও গল্প নির্বাচিত হলে তার জন্যে কল্পবিশ্ব পাবলিকেশন আলাদাভাবে লেখকের সঙ্গে চুক্তি করবে।

সময় – কোনও বিশেষ সংখ্যার উপর রচনা বা আমন্ত্রিত রচনা না হলে লেখা পাঠানোর পরে অন্তত তিন মাস অপেক্ষা করুন। এর মধ্যে মনোনয়নের চিঠি না পেলে পত্রিকার মেইল আইডিতে মেইল করুন। কোনও সম্পাদকমণ্ডলীর সদস্যের সঙ্গে ব্যক্তিগতভাবে লেখার খোঁজ নেওয়া কল্পবিশ্ব অনুমোদন করে না। এর মধ্যে গল্প অন্য কোনও পত্রিকায় প্রকাশ করতে চাইলে মেইল করে লেখাটি আগে তুলে নিয়ে তার পরে অন্য পত্রিকায় দিতে হবে। লেখার বিষয়ে মতামত জানতে হলে মনোনীত বা অমনোনীত হওয়ার চিঠি পাওয়ার পরেই সেই ব্যাপারে মেইল করে লেখক জানতে পারেন।

মাধ্যম – শুধুমাত্র কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি বা হরর গোত্রের লেখা বাংলা অভ্র ফন্টে টাইপ করে মাইক্রোসফট ওয়ার্ড বা রিচ টেক্সট ফরম্যাটে স্পষ্ট ভাবে বিভাগ উল্লেখ করে পাঠাতে হবে। লেখা পাঠানোর একমাত্র মেইল অ্যাড্রেস kalpabiswa.kalpabijnan@gmail.com, অন্য কোনো মাধ্যমে বা ব্যক্তিগত ভাবে পাঠানো লেখা গ্রাহ্য করা হবে না।

সাধারণ নিয়মঃ

১) কল্পবিশ্ব সাধারণত বেনামে বা ছদ্মনামে লেখা গ্রহণ করে না। গল্প ও প্রবন্ধের রচয়িতা হিসাবে আপনার আইনসিদ্ধ নাম ব্যাবহার করবেন। যদি তাতে আপনি অপরাগ হন তাহলে সেটি কারণসহ সম্পাদকমণ্ডলীকে আগেই জানাবেন।

২) লেখা পাঠানোর ইমেইলের সঙ্গে নিজের পেশাগত পরিচয়, ঠিকানা, ফোন নম্বর এবং সংক্ষিপ্ত সাহিত্যকর্মের বিবরণ জানাবেন। বিভিন্ন স্প্যাম মেইল, কল্পবিশ্বের বিষয় বহির্ভূত মেইল এবং লেখা চুরির বিরুদ্ধে লড়াই করতে লেখকের পরিচয় আমাদের সহায়তা করে৷

৩) আমরা পূর্বে অপ্রকাশিত মৌলিক কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি ও হরর গল্প প্রকাশ করতে ইচ্ছুক। গল্পটি কল্পবিশ্বের আগে অন্য কোনও পত্রিকায় (অনলাইন বা প্রিন্টেড), ফেসবুক গ্রুপ, ব্লগ, অডিয়ো স্টোরি প্রকাশিত হলে সেটি অবশ্যই উল্লেখ করে দেবেন। যদি লেখাটি কোনও স্বল্প পরিচিত পত্রিকায় প্রকাশিত হয়ে থাকে অথবা ইন্টারনেটে যথেষ্ট বিতরণ করা না হয়ে থাকে, তাহলে কল্পবিশ্বে পুনঃপ্রকাশের জন্যে মনোনীত হতে পারে। এই ব্যাপারে সম্পাদকমণ্ডলীর সিদ্ধান্ত চূড়ান্ত

৪) অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনার জমা দেওয়া রচনাটির কোনও অংশ বেআইনি, সমাজের পক্ষে ক্ষতিকারক, হুমকি, অপমানজনক, হয়রানিমূলক, মানহানিকর, অশ্লীল, অবমাননাকর, হিংসার প্রচারক, অন্যের ব্যক্তিগত জীবন বা গোপনীয়তাকে আক্রমণ, ঘৃণ্য, বা জাতিগতভাবে, ধর্মগতভাবে বা অন্যথায় আপত্তিকর নয়।

৫) কল্পবিশ্ব সাইটে প্রকাশিত (‘প্রকাশিত’ অর্থ ইন্টারনেটে সর্বজনীন পঠনের জন্য বিতরণ করা) সমস্ত রচনার কপিরাইট লেখকের থাকবে।

৬) কল্পবিশ্ব প্রকাশিত কোনও রচনার লেখক যদি ধর্ম ও জাতিগতভাবে উস্কানিমূলক কথা গনমাধ্যমে বলে থাকেন যার ফলে সমাজের ক্ষতিবৃদ্ধির সম্ভাবনা থাকে, অথবা কোনওরকম গুরুতর অপরাধমূলক কাজ, ড্রাগ সেবন বা নারী ও শিশুঘটিত অপরাধের সঙ্গে যুক্ত থাকেন বলে প্রমাণ পাওয়া যায় বা তাঁর কোনো কাজের মাধ্যমে কল্পবিশ্বের সুনামের ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা থাকে, তাহলে সম্পাদকমণ্ডলীর সম্পূর্ণ অধিকার থাকবে সেই লেখাটিকে কল্পবিশ্বের সাইট থেকে সরিয়ে দেওয়ার। এই ব্যাপারে সম্পাদকমণ্ডলীর সিদ্ধান্ত চূড়ান্ত হিসাবে গন্য হবে।

৭) লেখক কল্পবিশ্বকে নিজের লেখা কল্পবিশ্বের সাইটের মাধ্যমে যত দিন কল্পবিশ্ব পত্রিকার অস্তিত্ব থাকবে ততদিন, সীমাহীনভাবে ইন্টারনেটে বিতরণের অধিকার এবং রচনার বৈদ্যুতিন বিতরণের নন এক্সক্লুসিভ কপিরাইট প্রদান করছেন। এই কপিরাইটের মধ্যে রয়েছে ওয়েব প্রকাশনা, অন্যান্য ওয়েব সাইটে ও ফেসবুকে রচনার লিংক ও সংক্ষেপ প্রকাশনা, ইমেল, হোয়াটস্যাপ ও অন্যান্য যোগাযোগ মাধ্যমে রচনার লিংক ও সংক্ষেপ পাঠানো, মোবি ও ইপাব মাধ্যমে ইবুকের প্রকাশ এবং লেখকের অনুমতিসহ পডকাস্টিং প্রকাশ।

৮) কল্পবিশ্বের সম্পাদকমণ্ডলী ও পরিচালনসমিতি পত্রিকায় কী ধরনের বিষয় স্থান পেতে পারে সেই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকারী।

৯) কল্পবিশ্বের পাঠানো প্রতিটি লেখা মনোনয়ন পদ্ধতির মধ্যে দিয়ে যায়, লেখা মনোনীত হবার আগে লেখককে কিছু অংশ সংশোধনের জন্যে বলা হতে পারে, কখনো কিছু সামান্য অংশ সংশোধনের অধিকার সম্পাদকমণ্ডলীর থাকবে। বাংলা বানানের ক্ষেত্রে কল্পবিশ্বের নীতি অনুযায়ী সম্পাদকমণ্ডলীর সিদ্ধান্ত চূড়ান্ত।

১০) একই সঙ্গে দুটি পত্রিকা বা অন্য প্রকাশনে একই গল্প প্রকাশ বা নির্বাচনের জন্যে পাঠানো কল্পবিশ্ব অনুমোদন করে না।

১১) অনুবাদ সাহিত্য২০২১ সালের মে মাস থেকে কল্পবিশ্ব মূল লেখকের অনুমোদন ছাড়া কোনও অনুবাদ প্রকাশ করা বন্ধ করেছে। কোনও লেখকের কপিরাইটযুক্ত লেখা অনুবাদ করতে হলে আগে লেখকের থেকে অনুমতিপত্র সংগ্রহ করা বাধ্যতামূলক। অনুমতি সংগ্রহ করার জন্যে কল্পবিশ্বের সম্পাদকমণ্ডলী আপনাকে সাহায্য করার চেষ্টা করবে। তবে অনুবাদ স্বত্বের জন্যে মূল লেখককে কোনওরকম সাম্মানিক দেওয়া কল্পবিশ্বের পক্ষে সম্ভব নয়। অনুবাদকের সাম্মানিক প্রথম পয়েন্ট অনুযায়ী ধার্য হবে। এই নিয়ম বাংলা থেকে ইংরেজি ও ইংরেজি থেকে বাংলা – দুই ধরনের অনুবাদের জন্যেই সমান হবে।

১২) কী ধরনের লেখা কল্পবিশ্বে পাঠাবেন –

কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি বা স্পেকুলেটিভ হরর গোত্রের এক বা একাধিক অপ্রকাশিত লেখা বাংলা বা ইংরেজিতে পাঠান নিচের বিভাগে –

  • উপন্যাস
  • গল্প
  • বিদেশি/ভারতীয় অন্য ভাষার গল্পের অনুবাদ*
  • কবিতা বা ছড়া
  • লিমেরিক
  • বিজ্ঞানের টুকরো খবর
  • প্রবন্ধ
  • কমিকস বা কার্টুন**
  • অণুগল্প
  • কল্পবিজ্ঞান ভিত্তিক নাটক
  • কল্পবিজ্ঞান ফিল্ম, বই বা গেম সমালোচনা

* অনূদিত বা অনুপ্রাণিত গল্প পাঠালে উৎসের উল্লেখ করতে হবে এবং অবশ্যই মূল গল্পের লেখকের অনুমতিপত্র সঙ্গে পাঠাতে হবে (যদি গল্পটি কপিরাইটের আওতার বাইরে থাকে তাহলেও তার উল্লেখ করবেন)

** কমিকস বা কার্টুন বিভাগে আগে স্যাম্পল পেজ বা পাইলট পেজ পাঠাতে হবে, সেটি নির্বাচিত হলে সম্পূর্ণ কমিকস পাঠাবেন।

১৩) কল্পবিশ্বে কী ধরনের গল্প আমরা দেখতে চাই না – (মনে রাখবেন এই তালিকাটি শুধুই একটি উদাহরণ, এ বিষয়ে সম্পাদকমণ্ডলীর সিদ্ধান্ত চূড়ান্ত)

  • ভূতের গল্প
  • তন্ত্রের গল্প
  • অলৌকিক গল্প
  • সামাজিক কবিতা বা শিশুতোষ ছড়া
  • শিশুতোষ গল্প (শিশুতোষ গল্পের সংজ্ঞা নিয়ে প্রশ্ন থাকলে কল্পবিশ্বে প্রকাশিত সাম্প্রতিক গল্পগুলি দেখুন, সেগুলি কোনওটিই শিশুতোষ নয়)
  • রোবটের মধ্যে জোর করে যুক্তিহীন মানবতা রোপন করার প্লট নিয়ে গল্প
  • ভুল বিজ্ঞানের তথ্যসহ গল্প
  • সঠিক রেফারেন্স না থাকা প্রবন্ধ
  • কল্পবিজ্ঞান প্রাধান্য না পাওয়া যে কোনও অন্য ধারার গল্প
  • কল্পবিজ্ঞানের সহজলভ্য ট্রোপগুলিকে (রোবট, টাইম ট্র্যাভেল, এলিয়েন ইত্যাদি) ব্যবহার করে গল্পের শেষটা জোর করে মিলিয়ে দেওয়া
  • রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত গল্প যেখানে প্লটের থেকে প্রোপাগান্ডা প্রাধান্য পায়
  • প্রফেসর শঙ্কুর অক্ষম অনুসরণে লেখা বৈজ্ঞানিকের গল্প

১8) এই নিয়মাবলীতে নিয়মিত পর্যালোচনা সাপেক্ষে নতুন নিয়ম সংযোজন বা সম্পাদন করার অধিকার থাকবে কল্পবিশ্ব পরিচালনমণ্ডলীর।

Updated: 9.11.2021

error: Content is protected !!
Verified by MonsterInsights