Saturday, April 6, 2024
প্রচ্ছদ কাহিনি

অদ্রীশ বর্ধনঃ যেমন দেখেছি

7 thoughts on “অদ্রীশ বর্ধনঃ যেমন দেখেছি

  • যখন আমরা কোন প্রিয় লেখককে নিয়ে লিখি, উঠে আসে তাঁর সম্পর্কে জানা অজানা তথ্য, আতশ কাঁচের নিচে ফেলে চুল চেরা বিশ্লেষণ চলে কি দিলেন আর কি নিলেন প্রিয় লেখক। বিশ্বদীপের এই লেখাটা তাই এই সংখ্যার অন্য সব লেখার থেকে আলাদা, ও তথ্যের ভারে ভারাক্রান্ত করেনি লেখাটা, অদ্রীশ বাবুর কাজকে মূল্যায়ন করার গুরুদায়িত্ব ও সে নেয়নি। সে শুধু দেখেছে তাঁর ছোটবেলার স্বপ্নের যাদুকরকে। মনে পড়ে যায় শেষ জীবনের ক্যাপ্টেন নিমোর কথা মিস্টিরিয়াস আইল্যান্ডে, বৃদ্ধ নিমোকে দেখে শ্রদ্ধায় যেমন মাথা নিচু হয়ে গেছিল দ্বীপবাসীদের, ঠিক সেইভাবেই বিশ্বদীপ শ্রদ্ধা জানিয়েছে আরেক ক্যাপ্টেনকে, কল্পবিজ্ঞান ছিল যার সমুদ্র, আশ্চর্য আর ফ্যান্টাসটিক ছিল যার জাহাজের নাম। ভালো থাকুন নীমো, আমাদের মতো ভক্তদের মনের কোণে মিস্টিরিয়াস আইল্যান্ডে রাজত্ব শুধু আপনারই.

    Reply
  • ঋজু গাঙ্গুুলী

    শুধু ভালো বললে এই লেখার সম্বন্ধে কিছুই বলা হয় না। অত্যন্ত সংবেদনশীল এই পোস্ট বাংলা সাহিত্যের এক উপেক্ষিত নায়কের ওপর ভালোবাসা ও শুভকামনার গোলাপ ছড়িয়ে দিয়েছে পরম যত্নে।

    Reply
  • বিশ্বদীপ অসাধারণ একটা লেখা উপহার দিয়েছ।

    Reply
  • Sudip Deb

    খুব মন ছুঁয়ে গেল। বারে বারে অন্যমনস্ক হলুম।

    Reply
  • Niloy Sarkar

    অজানা অদ্রীশ বর্ধনকে আমরা যারা দুরে থাকি তাদের কাছে তুলে ধরবার জন্য বিশ্বদীপবাবুকে অসংখ্য ধন্যবাদ। ওই সাক্ষাৎকারের ছবি যেদিন সোশ্যাল নেটওয়ার্কিংয়ের পর্দায় দেখেছিলাম, সেদিন বিশ্বদীপবাবুর সাথে ঘন্টাব্যাপী চ্যাটাড্ডার কথাও মনে পড়ে যাচ্ছে।

    Reply
  • পল্লবগ্রাহী

    কৃতজ্ঞ রইলাম আপনাদের প্রতি

    Reply

Leave a Reply

Connect with

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!
Verified by MonsterInsights