Tuesday, July 16, 2024
প্রবন্ধ

অগ্নিপথ ৫ – স্বপ্রভ অনল

4 thoughts on “অগ্নিপথ ৫ – স্বপ্রভ অনল

  • তথ্য সমৃদ্ধ রচনা। কিন্তু দুটো যায়গায় ত্রুটি চোখে পড়ল –
    ১) লেখা হয়েছে – “এদের মধ্যে ডয়টেরিয়ামকে ভারী জল বলে”। কথাটা ঠিক নয়। ডয়টেরিয়াম (D2) হাইড্রোজেনের আইসোটোপ – ডয়টেরিয়াম অক্সাইড বা D2O হচ্ছে ভারী জল যেমন সাধারণ জল H2O।
    ২) লেখা হয়েছে – “আমাদের সূর্য কিন্তু লাল দানব”। সূর্যের এখন মধ্য বয়স – লাল দানব পর্যায়ে পৌঁছতে সূর্যের এখনও ৫০০ কোটি বছর। সূর্য যখন লাল দানব পর্যায়ে পৌঁছবে তখন তার আকৃতি এতটা বড় হবে যে মঙ্গলের কক্ষপথ ছুঁয়ে ফেলবে। বুধ, শুক্র আর পৃথিবী সূর্যের গহ্বরে চলে যাবে।
    নোভা, সুপারনোভা, শ্বেত বামন, নিউট্রন তারা, ব্ল্যাক হোল, চন্দ্রশেখর মাত্রা এগুলো আরও একটু বিশদ ভাবে সহজ করে বললে ভাল হয়।

    Reply
    • সুমন দাস

      আপনি ঠিকই বলেছেন। দুটোই আমার তরফ থেকে ভুল স্বীকার করছি। বাক্যদুটি হবে,
      ১। “এদের মধ্যে ডয়টেরিয়ামের অক্সাইডকে ভারী জল বলে”
      ২। “আমাদের সূর্য কিন্তু ভবিষ্যতে লাল দানব হবে”
      লেখার সময় এই দুটো টাইপ করতে ভুল হয়ে গেছে। আপনাকে অনেক ধন্যবাদ।

      বাকিগুলো বিশদ ভাবে বলতে গেলে প্রবন্ধ আরোও বড় হয়ে যেত শুধু নয়, আমরা আমাদের মূল বিষয় থেকে অনেক দূরে সরে যেতাম। ইচ্ছা আছে ভবিষ্যতে মহাকাশবিজ্ঞান নিয়ে যদি কিছু লিখি তাহলে এ নিয়ে বিষদে আলোচনা করা যাবে। পরের পর্বে ‘অগ্নিপথ’ অন্য পথে বাঁক নেবে…

      তবে কল্পবিশ্বের প্রথম পর্বে আমার লেখা ‘এ অনন্ত চরাচরে’ নামক প্রবন্ধে এ নিয়ে বেশ কিছু কথা লিখেছিলাম। আর্কাইভে পিডিএফ পেয়ে যাবেন।

      Reply
      • আমি তোমার ‘এ অনন্ত চরাচরে’ – লেখাটা পড়লাম। অনেক দিন পর আমার মনের মতন একটা লেখা পড়লাম। খুবই ভাল। তোমার ছবি দেখে মনে হয় তুমি আমার পুত্রবৎ। তুমি আরও এরকম লেখো। আমি যখন কলকাতায় থাকতাম – Sky Watchers’ Association এর Voyager বলে Newsletter এর সম্পাদক ছিলাম – সেখানে অনেক লিখতে হত। আমার সাধারণতঃ কসমোলজি – বিগ ব্যাং, Dark Matter, Dark Energy, CMBR, Exoplanets, Higg’s Boson এসব নিয়ে বেশ কিছু published article ও Unpublished write up আছে – তবে ইংরাজিতে। ওগুলো বাংলায় সহজ করে লিখলে কেমন হয়?

        Reply
        • সুমন দাস

          দুঃখিত আপনার কথার উত্তর দিতে আমার অনেক দেরী হল। আমি অনেক ভাগ্যবান যে এরকম একজন মানুষের সাথে কথা বলতে পারছি। আমার লেখা আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগল। আপনার লেখাগুলো পড়ার ইচ্ছা আছে। কোনভাবে পাঠানো যেতে পারে কি? আমার মেল আই ডি’টা দিলাম:
          sumanasya@gmail.com

          আপনার লেখাগুলো বাংলায় অনুবাদ হলে তো খুবই ভাল হয়। এই গ্রুপের সম্পাদকের সাথে একবার কথা বলে দেখতে পারেন। ধারাবাহিকভাবে বেরোলে আমরা উপকৃত হব। আপনার উত্তরের অপেক্ষায় রইলাম।

          Reply

Leave a Reply

Connect with

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!
Verified by MonsterInsights