Thursday, February 29, 2024
প্রবন্ধ

কল্পবিজ্ঞানের পুরস্কার, দুঃখী কুকুরছানারা, ভিনগ্রহী নর্তকী ও একটি টি-রেক্স

7 thoughts on “কল্পবিজ্ঞানের পুরস্কার, দুঃখী কুকুরছানারা, ভিনগ্রহী নর্তকী ও একটি টি-রেক্স

  • Sandipan Ganguly

    আবহাওয়া ভালো না। যেমন গোলমেলে মানব সভ্যতার ‘বদান্যতায়’ আবহ মন্ডলের বাহ্যিক পরিবেশ তেমনি চরম রক্ষণশীল বিভেদকামী এক শক্তির ছায়া চারিদিকে যার অনেকটা শ্রেয় যায় মুক্ত বাজার অর্থনীতির ওপর। কল্পবিজ্ঞানের অলিন্দেও এই ঈশান কোণের কালো মেঘটাকে তুলে ধরার জন্য নিবন্ধকারকে ধন্যবাদকে। বাংলায় এমন প্রচেষ্টা যাকে বলা যায় ‘পাইয়োনিয়ারিং’ …

    Reply
    • অনেক ধন্যবাদ সন্দীপন, আমার সন্দেহ ছিল এমন বিষয় পাঠকেরা আদৌ নেবেন কিনা। তবে কল্পবিশ্বের বয়স বাড়ছে, আস্তে আস্তে তাঁর বিষয়গুলিও পরিণত হওয়া প্রয়োজন।

      Reply
  • ঋজু গাঙ্গুুলী

    দারুণ লেখা! দারুণ বিষয়। একথা ঠিক যে নব্বইয়ের দশক জুড়ে কল্পবিজ্ঞান পুরোপুরি সেই লবির কুক্ষিগত হয়েছিল যাকে এদেশে আমরা সেকু-মাকু বলে থাকি, এবং এর ফলে অ্যাডভেঞ্চার বা থ্রিল প্রায় নিষিদ্ধ হয়ে গিয়ে দার্শনিক কচকচানির ডোজ বাড়তে-বাড়তে অসহনীয় জায়গায় গেছিল। কিন্তু তার প্রতিক্রিয়া হিসেবে চাড্ডিদের অনুপ্রবেশ যেমন বরদাস্ত করা সম্ভব নয়, তেমনই এই স্যাড বা র‍্যাবিড পাপিজ, যারা পাপী-ও বটে,-দের হাতে হুগোর হাইজ্যাক হয়ে যাওয়াও সমর্থনযোগ্য নয়।

    Reply
    • ধন্যবাদ ঋজুবাবু। বিশেষজ্ঞদের ও তাই মত, কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসি হয়ত সারা পৃথিবীর সাহিত্যের মত পলিটিক্যালি কারেক্ট হবার মরিয়া চেষ্টা করছে, কিন্তু সেটাই যুগের নিয়ম। একসময় গোল্ডেন এজকেও শেষ হতে হয়েছে নতুন লেখকদের হাতে, সেরকম এই ক্রেজ ও চেঞ্জ হয়ে নতুন কোন কল্পবিজ্ঞানের রীতি আসবে। কিন্তু সেটাকে জোর করে আটকাতে গিয়ে চরমপন্থি এই আক্রমণ মেনে নেওয়া যায় না। ভিডিও গেমের দুনিয়াতেও এই রকম চরমপন্থি আক্রমণ হয়েছে কয়েক বছর আগে। আগ্রহী হলে গেমারগেট বলে সার্চ করে দেখতে পারেন।

      Reply
  • ব্যাতিক্রমি লেখা হয়েছে! এটাই কল্পবিশ্বের কাছে আশা! দীপ ঘোষকে ধন্যবাদ এই লেখার জন্য! কল্পবিজ্ঞান মানেই শিশুসুলভ ব্যাপার এই ধারনা বাতিল! এবার বাংলায় এই ঢেউ এসে আছড়ে পরার সময় হয়েছে!

    Reply
    • অনেক ধন্যবাদ বিকাশ, সাথে থাকবেন।

      Reply
  • Sudipto.chakraborti

    খুব ভাল ও তথ্যপূর্ণ লেখা। লেখকের নিজস্ব দৃষ্টিভঙ্গীও পরিষ্কার। ঋদ্ধ হলাম। আরও এরকম কিছুর অপেক্ষায়।

    Reply

Leave a Reply

Connect with

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!
Verified by MonsterInsights