Sunday, April 14, 2024
গল্প

কানেকটম রহস্য

6 thoughts on “কানেকটম রহস্য

  • সনাতন পাঠক

    শিশুতোষ গল্প, স্কটল্যান্ডের পুলিশ বিদেশের একজনকে ফোন করলো এটা জানাতে যে তার বন্ধু নিখোঁজ যখন তার ‘বৌ’ রয়েছে ওখানে??

    Reply
    • আপনি সঠিক বলেছেন।কিন্তু প্রফেসর আগে গ্লাসগো ইউনিভার্সিটি তে নামকরা বৈজ্ঞানিক ছিলেন বলে পুলিশ মহলে তাকে অনেকে চিনতো।বৈজ্ঞানিক মহলে কেউ নিখোঁজ হলে যদি তার কলিগের সঙ্গে যোগাযোগ করা হয়,অনেক সময়েই বাড়ির লোকেরা কাজের ব্যাপারে কিছু বলতে পারে না।তবে আপনার কথা মাথায় রাখবো।অনেক ত্রুটি আছে প্রথম চেষ্টায়।পরের বার ঠিক করার চেষ্টা করবো।পরে দেখার জন্যে ধন্যবাদ 🙂

      Reply
  • Shilpi Roy

    দারুণ লাগল গল্পটা। কল্পবিজ্ঞানের রহস্য থ্রিলার।
    আর অনেক কিছু জানলাম গল্পটা পড়ে। চেতনার এই সূক্ষ্মতম বিভাগগুলো জেনে বেশ ভালো লাগল, আরো পড়াশোনা করছি এটা নিয়ে। পড়ার সাথে সাথে আগ্রহটা ও বাড়ছে। খুবই ইন্টারেস্টিং বিষয়। এর জন্য অনেক ধন্যবাদ আপনাকে। তবে একটা ভুল চোখে পড়ল। স্কটল্যান্ডের ওই শহরের নামের বানানটা “Edinburgh” হলেও উচ্চারণটা কিন্তু “এডিনবার্গ” নয়। ওটার সঠিক উচ্চারণটা হল “এডিনবরা/ এডিনবারা”!

    Reply
    • আপনি সঠিক বলেছেন।আমিও এই কথাই ভাবছিলাম।আমরা এডিনবার্গ বলে ভুল উচ্চারণ করে গেলেও আসলে কথাটা এডিনব্রা।এছাড়াও অনেক স্কটরা গেলিক ভাষায় কথা বলে বলে উচ্চারণ অন্যরকম।শেষমেশ বাঙালি উচ্চারণটাই রয়ে গেছে।আপনার পড়ে ভালো লেগেছে শুনে আনন্দিত ,হলাম।বিষয়টা অনেক গভীর,আমি যতটা সম্ভব সরলভাবে ধরার চেষ্টা করেছি।অনেক ত্রুটি রয়ে গেছে তাও।আপনি ইউটিউবে অনেক ডকুমেন্টারি পাবেন এই বিষয়ে।দেখে ভালো লাগবে।ভালো থাকবেন।লেখাটা পড়ার জন্যে অনেক অনেক ধন্যবাদ।

      Reply
  • Arnab Das

    Concept r jonyo golpo ta porte bhalo laglo

    Reply

Leave a Reply

Connect with

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!
Verified by MonsterInsights