কল্পবিজ্ঞান সাহিত্য পরিচয় ২

  • লেখক: সন্দীপন গঙ্গোপাধ্যায়
  • শিল্পী:

ফিওদর দস্তয়েভস্কির অন্যতম রচনা ‘ডেমনস’ এর ইংরেজি অনুবাদের একটি শিরোনাম দাঁড়ায় ‘পসেসড’ এই শব্দবন্ধে। সদ্য সাইবেরিয়ার নির্বাসনদণ্ড থেকে ফিরে আসা ক্রান্তদর্শী লেখক মনোজগতের গহীন দ্বৈরথ আর বাইরে অনবরত ঘটে যাওয়া রাজনৈতিক পালাবদলের এক টেস্টামেন্ট লিখেছিলেন উপন্যাসের শরীরে। এই শব্দবন্ধের অভীপ্সা আবার শতাব্দী পেরিয়ে আর একজন স্রষ্টার অক্ষরবিন্যাসে ফিরে এল অনুপম এক বিপ্রতীপ রূপকে। কল্পবিজ্ঞানের সাহিত্যের এক অনন্য রচনাকার উরসুলা কে (ক্রেবার) লে গিন এর লেখা ‘দ্য ডিসপসেসড’ এমনই এক শক্তিশালী উপন্যাস। হাইনিস সাইকেল এর অন্তর্গত দ্বিতীয় এই রচনাটি আবর্তিত হয়েছে ‘সেটাস’ নক্ষত্রমণ্ডলের ‘টাউ সেটি’ নক্ষত্রের অন্তর্গত জোড়া গ্রহ অ্যানারিস এবং উরাসকে কেন্দ্র করে। প্রসঙ্গত উল্লেখ্য যে এই নক্ষত্রের নাম কল্পবিজ্ঞানের অনেক প্রতিনিধিস্থানীয় রচনায় ঘুরে ফিরে এসেছে বারবার। ওই জোড়া গ্রহের রাষ্ট্র এবং সমাজের বিন্যাসে পিতৃতান্ত্রিক, মুক্ত বাজারপন্থী থেকে শুরু করে উদারপন্থী সমাজতান্ত্রিক এই পুরো বর্ণালীর একটা বিস্তৃত শেড ধরা পড়ে। আবার পুরো নিহিলিস্ট চিন্তার একটা সাবটোনাল ওভারট্যুর ধরা পড়েছে কাহিনী বিন্যাসে। রাষ্ট্রিক কাঠামোয় গত শতাব্দীতে সমাজবিজ্ঞানের জ্বলজ্যান্ত পরীক্ষাগুলোর একটা মহাজাগতিক এক্সট্রাপোলেশন গড়ে তোলা হয়েছে উপন্যাসের চলনে। এই ধারার সাহিত্যে ওয়র্ল্ড বিল্ডিং এর যে ঐতিহ্য আছে তার মনে হয় একটা অন্যতম প্রতিনিধিস্থানীয় কাঠামো আছে এই লেখায়। উরাস এর রাজনৈতিক দর্শনের মধ্যে ধনতান্ত্রিক রক্ষণশীলতা কাজ করে অর্থাৎ সেই সম্পদের ভারে উপচে পড়া কিছু পোষক শ্রেণিকে নিত্য তোয়াজ করে চলা অন্যদিকে অ্যানারিস এর আবহে কিছুটা মুক্ত চেতনার ছাপ। পণ্ডিতেরা আবার এই রচনার মধ্যে অ্যানার্কো-সিন্ডিক্যালিজম নামে তাত্ত্বিক চিন্তার খোঁজ পেয়েছিলেন। তবে বহিরঙ্গের কিছু চিহ্ন, কিছু প্রকরণের অন্দরে ক্ষমতার গ্রিনরুমের ঝাঁকি দর্শন করায় এই উপন্যাস, প্রশ্ন করতে শেখায় শাসকের চোখে চোখ রেখে।

 

Tags: গ্রন্থ পরিচিতি, পঞ্চম বর্ষ তৃতীয় সংখ্যা, সন্দীপন গঙ্গোপাধ্যায়

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!