Saturday, April 6, 2024
ইন্টারভিউ

দীপেন ভট্টাচার্যের কল্পজগতের সফর

7 thoughts on “দীপেন ভট্টাচার্যের কল্পজগতের সফর

  • মোহাম্মদ সাইফূল ইসলাম

    খুবই জ্ঞানগর্ভ আলোচনা। অনেক কিছু জানা হলো। কল্পবিজ্ঞান ও আধুনিক পদার্থবিজ্ঞানের উপর লেখক দীপেন ভট্টাচার্যের দখল রীতিমতো ঈর্ষনীয়! লেখকের সর্বমঙ্গল কামনা করছি।

    Reply
  • ASM Obaidur Rahman

    বিজ্ঞানী, লেখক দীপেন ভট্টাচার্যের জ্ঞানের পরিধি এতোটাই বিস্তৃত যে তাঁর চিন্তন পরিক্রমা এক অভাবিত উন্নতস্তরে প্রতিষ্ঠিত হয়েছে। যে স্তরটিতে তাঁর সাহিত্য নির্মাণ উপকরণ এতো প্রাচুর্যে পরিপূর্ণ যেখানে তিনি কোনোকিছু নির্মাণে কোনো অভাবই বোধ করেন না। কোথাও তিনি পাঠকের কথা মাথায় রেখে কোনো শূন্যতায় আটকে গেলে বায়ুর সুরঙ্গ, আলোর সুরঙ্গ, তরঙ্গ বা কণা অথবা ম্যাজিক রিয়েলিজম বা ওপেন এন্ডেড জাতীয় যে সব অবস্থাগুলোর প্রসঙ্গ আলোচনায় আনলেন সেগুলো উতরে যাবার অসংখ্য জুতসই যন্ত্রের সহায়তা নিতে পারেন যেগুলো তাঁর মূল বিষয় অধ্যয়নের পথেই সংগ্রহ করতে করতে চলেছেন। এতে তাঁর যন্ত্রভাণ্ডার অবিশ্বাস্যমাত্রায় বিপুল। তাঁর জন্যে ঈর্ষা নয় আর, তাঁর প্রতিভা ভয়ঙ্কর, জটিল। তাঁর লেখা পাঠ করে বুঝি না বুঝি পাগলের মতো আরেকটি লেখা খুঁজি।

    Reply
    • Dhrubajyoti Sengupta

      ওঁর লেখা গল্প পড়তে উজ্জীবিত বোলার, কেউ পড়াবেন?

      Reply
  • অমর মিত্র

    দীপেনবাবুর বেশ কিছু লেখা আমাকে মুগ্ধ করেছে। অভিজিৎ নক্ষত্রের আলো, নক্ষত্রের ঝড়, নিস্তার মোল্লার মহাভারত। তার সঙ্গে আট দিন কাটিয়েছিলাম রিভারসাইড, মোরেনো ভ্যালিতে। তার বাসস্থানটিই তাঁর লেখার পটভূমি যেন। অপূর্। আমার বাড়ি কয়েকবার এসেছেন। সায়েন্স ফিকশন আমার প্রিয় পাঠ। এই সাক্ষাৎকার খুব ভালো লাগল। লেখককে পাঠ করে সাক্ষাৎকার নেওয়া হয়েছে, তাই উচিত।

    Reply
  • Partha De

    দীপেন ভট্টাচার্যের সাক্ষাৎকারটি পড়ে চমৎকৃত হলাম। তাঁর প্রজ্ঞার যে বিচ্ছুরণ পেলাম তা তাঁর বইগুলি পড়তে আগ্রহী করে তুলল। বিচ্ছিন্নভাবে দু-একটি গল্প পড়েছিলাম আগে, ভীষণ ভাল লেগেছিল, কিন্তু এখন ওঁর সব বইগুলি পড়ার ইচ্ছাটা বেড়ে গেল। দীপেনবাবুর সুস্বাস্থ্য ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা করি।

    Reply
  • afroza Alam

    দীপেন ভট্টাচার্য এর এই দীর্ঘ সাক্ষাতকার টা পড়ে সমৃদ্ধ হলাম | তাঁর লেখা সব সময় এক অন্য মাত্রা এনে দেয় যা পরবর্তী তে পড়তে উতসাহিত করে |অনেক ধন্যবাদ |

    Reply
  • সন্দীপন গঙ্গোপাধ্যায়

    ভাষাতাত্ত্বিক রাজীব চক্রবর্তী দাদার সৌজন্যে বছর দুয়েক আগে দীপেনদার কথাসাহিত্যের সঙ্গে পরিচয় হয়। ওঁর মায়াঘোর অক্ষর পাঠে একটা গভীর বীক্ষণের আবেশ পেয়েছি। কল্পবিজ্ঞানের বহিরঙ্গের অবয়ব ছাড়িয়ে তা প্রজ্ঞার অভীপ্সায় আমাদের অস্তিত্বের এক টেস্টামেন্ট রচনা করে চলেছে বলেই আমার বিশ্বাস। সেদিনের ওই কথোপকথনের প্রেক্ষিতে যে ভালো মানুষটার সন্ধান পেয়েছি তা আমাদের কাছে এক অমলিন স্মৃতির সম্পদ!!

    Reply

Leave a Reply

Connect with

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!
Verified by MonsterInsights